- জাতীয় পতাকা
- জাতীয় সংগীত
- সূচিপত্র
- পাঠ ১ - ছবি ও কথা
- পাঠ ২ - আমাদের এই বাংলাদেশ
- পাঠ ৩ - রাজা ও তাঁর তিন কন্যা
- পাঠ ৪ - হাটে যাব
- পাঠ ৫ - ভাষাশহিদদের কথা
- পাঠ ৬ - চল্ চল্ চল্
- পাঠ ৭ - স্বাধীনতা দিবসকে ঘিরে
- পাঠ ৮ - কুঁজো বুড়ির গল্প
- পাঠ ৯ - তালগাছ
- পাঠ ১০ - একাই একটি দুর্গ
- পাঠ ১১ - আমার পণ
- পাঠ ১২ - পাখিদের কথা
- পাঠ ১৩ - আমাদের গ্রাম
- পাঠ ১৪ - কানামাছি ভোঁ ভোঁ
- পাঠ ১৫ - আদর্শ ছেলে
- পাঠ ১৬ - একজন পটুয়ার কথা
- পাঠ ১৭ - ঘুড়ি
- পাঠ ১৮ - স্টিমারের সিটি
- পাঠ ১৯ - পাল্লা দেওয়ার খবর
- পাঠ ২০ - বড় কে?
- পাঠ ২১ - নিরাপদে চলাচল
- পাঠ ২২ - খলিফা হযরত আবু বকর (রা)
- Home
- Elements
কানামাছি ভোঁ ভোঁ
এসো নিজে করি
ঘরের ভেতরের শব্দগুলো খালি জায়গায় বসিয়ে বাক্য তৈরী করি।
ক) আমরা কাল
গিয়েছিলাম
খ) বৈশাখ-জ্যৈষ্ঠ এই দুই মাস
কাল।
গ)
তিনি ছুটে এসেছেন।
ঘ)
ঝাঁকে পাখি উড়ছে।
ঙ) মা আমাকে
শিখিয়েছেন।
চ) আমার
কেটেছে মামার বাড়িতে।
সঠিক উত্তরটি বলি ও টিক চিহ্ন দেই।
ক। প্রথমে কার চোখ কাপড় দিয়ে বাঁধা হয়েছিল?
শিহাবের
সুবিমলের
কেয়ার
রাতুলের
খ। রাতে উঠানে মাদুর পেতে সবাই কী করে?
খেলে
ঘুমায়
পড়ে
গল্প করে
গ। খেলার সময় রাতুলের সামনে আঙ্গুল কে উঁচু করল?
সোমা
কান্তা
তপু
কনক
ঘ। মামা এসে কী করলেন?
বসতে চাইলেন
খেলতে চাইলেন
বাড়ি ফিরে যেতে চাইলেন
খেলতে মানা করলেন
শব্দ খুঁজি। মালা বানাই।
এটি একটি শব্দ খেলা। দুজন বা কয়েকজন মিলে এটি খেলা যায়। খেলার নিয়ম এ রকম- প্রথম জন একটা শব্দ বলবে। যেমন: আম।
দ্বিতীয় জন আম শব্দটা বলে আমের শেষ বর্ণ দিয়ে একটা শব্দ তৈরি করবে। যেমন: আম, মশা।
তৃতীয় জন এই শব্দ দুটি উচ্চারণ করে নতুন শব্দের শেষ ব্যঞ্জনবর্ণ দিয়ে নতুন শব্দ তৈরি করবে। যেমন: আম-মশা-শামুক।
এভাবে শব্দের মালা তৈরির খেলা চলবে। শব্দমালার প্রতিটি শব্দ ধারাবাহিকভাবে বলতে হবে। কেউ না পারলে সে বাদ আজবে। তখন পরের জনের পালা আসবে।
এভাবে এক একজন ঝরে পড়ার পর শেষ জন বিজয়ী হবে।