- জাতীয় পতাকা
- জাতীয় সংগীত
- সূচিপত্র
- পাঠ ১ - ছবি ও কথা
- পাঠ ২ - আমাদের এই বাংলাদেশ
- পাঠ ৩ - রাজা ও তাঁর তিন কন্যা
- পাঠ ৪ - হাটে যাব
- পাঠ ৫ - ভাষাশহিদদের কথা
- পাঠ ৬ - চল্ চল্ চল্
- পাঠ ৭ - স্বাধীনতা দিবসকে ঘিরে
- পাঠ ৮ - কুঁজো বুড়ির গল্প
- পাঠ ৯ - তালগাছ
- পাঠ ১০ - একাই একটি দুর্গ
- পাঠ ১১ - আমার পণ
- পাঠ ১২ - পাখিদের কথা
- পাঠ ১৩ - আমাদের গ্রাম
- পাঠ ১৪ - কানামাছি ভোঁ ভোঁ
- পাঠ ১৫ - আদর্শ ছেলে
- পাঠ ১৬ - একজন পটুয়ার কথা
- পাঠ ১৭ - ঘুড়ি
- পাঠ ১৮ - স্টিমারের সিটি
- পাঠ ১৯ - পাল্লা দেওয়ার খবর
- পাঠ ২০ - বড় কে?
- পাঠ ২১ - নিরাপদে চলাচল
- পাঠ ২২ - খলিফা হযরত আবু বকর (রা)
- Home
- Elements
স্বাধীনতা দিবসকে ঘিরে
এসো নিজে করি
- ঠিক শব্দ খালি জায়গায় বসাই
- জোড়া দিয়ে একটি শব্দ তৈরি করি
- সঠিক উত্তরটি বলি ও টিক চিহ্ন দেই
- বাম দিকের বাক্য দিয়ে কী বোঝানো হয়েছে
- বৈশিষ্ট্য বোঝানো শব্দ জেনে নিই
ঘরের ভেতরের শব্দগুলো খালি জায়গায় বসিয়ে বাক্য তৈরী করি।
ক) লেখাপড়া করলে
পাওয়া যায়।
খ) নকশীকাথাঁর
খুব সুন্দর।
গ)
পাখি কিচির মিচির করে।
ঘ) ঘাসের রঙ
হয়।
ঙ) সূর্য উঠার
খুব সুন্দর।
সঠিক উত্তরটি বলি ও টিক চিহ্ন দেই।
ক। সবাই কোন বারের অপেক্ষায় থাকে?
রবিবার
সোমবার
বৃহস্পতিবার
শুক্রবার
খ। রূপা আপা কীসের শিক্ষক?
বাংলা
ইংরেজি
আর্ট
গান
গ। ২৬শে মার্চ কী দিবস?
মাতৃভাষা দিবস
বিজয় দিবস
স্বাধীনতা দিবস
শিক্ষক দিবস
ঘ। ছাত্রছাত্রীরা মুক্তিযুদ্ধের ছবিটি তৈরি করল কেন?
স্বাধীনতা দিবসের অনুষ্ঠান ছিল
নিজেরা মুক্তিযোদ্ধা সাজতে চেয়েছিল
মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানাবে
সবাই মিলে আনন্দ করবে
বাম দিকের বাক্য খেয়াল করি। বাক্যটি দিয়ে কী বোঝানো হয়েছে ডান দিকের শব্দের সাথে মিলিয়ে বুঝি ও বলি।
তুমি কীসের ছবি আঁকছ? |
প্রশ্ন |
অনুরোধ |
আমাকে এক গ্লাস পানি দাওনা! |
অনুরোধ |
আদেশ |
শিক্ষকের কথা মেনে চলা উচিৎ |
আদেশ |
উপদেশ |
খুব সুন্দর কাজ হয়েছে তোমাদের। |
পুরষ্কার |
তিরস্কার |
সবাই মিলে ঠিক কর স্বাধীনতা দিবসে কী করবে। |
প্রশংসা |
পরামর্শ |
বাক্যগুলো পড়ি। বৈশিষ্ট্য বোঝানো শব্দ জেনে নিই।
ক। এটা একটা রঙিন কাগজ।
খ। শিকলটা অনেক লম্বা।
গ। গাছের রঙ সবুজ।
ঘ। ছবিটি শক্ত বোর্ডে ঝুলানো হয়েছে।
এসব বাক্যে রঙিন, লম্বা, সবুজ, শক্ত - শব্দগুলো দ্বারা বৈশিষ্ট্য বোঝানো হয়েছে।
এবার ঘরের ভিতরের বৈশিষ্ট্য বোঝানো শব্দ নিয়ে খালি জায়গায় বসাই।
তনু একটি
বাম পাশের দুটি শব্দ জোড়া দিয়ে একটি শব্দ তৈরি করি।
শ্রেণি |
কক্ষ |
শ্রেণিকক্ষ |
গামছা |
বাঁধা |
গামছাবাঁধা |
চার |
দিক |
চারদিক |
আর্ট |
বোর্ড |
আর্টবোর্ড |
মগ |
ডাল |
মগডাল |