- জাতীয় পতাকা
- জাতীয় সংগীত
- সূচিপত্র
- পাঠ ১ - ছবি ও কথা
- পাঠ ২ - আমাদের এই বাংলাদেশ
- পাঠ ৩ - রাজা ও তাঁর তিন কন্যা
- পাঠ ৪ - হাটে যাব
- পাঠ ৫ - ভাষাশহিদদের কথা
- পাঠ ৬ - চল্ চল্ চল্
- পাঠ ৭ - স্বাধীনতা দিবসকে ঘিরে
- পাঠ ৮ - কুঁজো বুড়ির গল্প
- পাঠ ৯ - তালগাছ
- পাঠ ১০ - একাই একটি দুর্গ
- পাঠ ১১ - আমার পণ
- পাঠ ১২ - পাখিদের কথা
- পাঠ ১৩ - আমাদের গ্রাম
- পাঠ ১৪ - কানামাছি ভোঁ ভোঁ
- পাঠ ১৫ - আদর্শ ছেলে
- পাঠ ১৬ - একজন পটুয়ার কথা
- পাঠ ১৭ - ঘুড়ি
- পাঠ ১৮ - স্টিমারের সিটি
- পাঠ ১৯ - পাল্লা দেওয়ার খবর
- পাঠ ২০ - বড় কে?
- পাঠ ২১ - নিরাপদে চলাচল
- পাঠ ২২ - খলিফা হযরত আবু বকর (রা)
- Home
- Elements
কুঁজো বুড়ির গল্প
এসো নিজে করি
সঠিক উত্তরটি বলি ও টিক চিহ্ন দেই।
ক। কুঁজো বুড়ির কয়টি কুকুর ছিল?
পাঁচটি
দুইটি
তিনটি
একটি
খ। কুকুরগুলোর নাম ছিল-
রঙ্গা, বঙ্গা, তিসি
রঙ্গা, বঙ্গা, ভুতু
বঙ্গা, কঙ্গা, রঙ্গা
ভুতু, তিসি, বঙ্গা
গ। কুঁজো বুড়ি কার বাড়িতে গিয়েছিল?
নাতনীর বাড়ি
মামার বাড়ি
নানার বাড়ি
দাদির বাড়ি
ঘ। কুঁজো বুড়ি কিসে করে বাড়ি ফিরেছিল?
নৌকা
গাড়ি
খোল
ঢোল
ঙ। কুঁজো বুড়ি বাড়ি পাহারা দিতে কাদেরে বলল?
দারোয়ানদের
পাহারাদারদের
কুকুর তিনটিকে
নাতনিকে
চ। বিপদ দেখে বুড়ি শিয়ালকে বলেছিল- "আগে নাতননির বাড়ি যাই। খেয়েদেয়ে মোটাতাজা হয়ে আসি।" এ কথায় বুড়ির কিসের পরিচয় পাওয়া যায়?
বুদ্ধির
বোকামির
রসিকতার
রাগের
ছ। নাতনি বুড়িকে লাউয়ের খোলে ঢুকিয়ে সঙ্গে কী কী খাবার দিল?
চিঁড়ে আর দই
চিঁড়ে আর গুড়
গুড় আর মুড়ি
গুড় আর খই
ঘরের ভেতরের শব্দগুলো খালি জায়গায় বসিয়ে বাক্য তৈরী করি।
ক) লোকটি খানিকটা
হয়ে হাঁটছিল।
খ) ফল রাতে না খেয়ে
সকালে খেয়ো।
গ) জেলেটি নদী থেকে পাঁচ কেজির একটা
মাছ ধরেছে।
ঘ) আমার বাগানটি
দিও।
ঙ) ইঁদুর বিড়ালটিকে
করেছে।
চ) ফুলির খুব
পেয়েছে।
ছ) আমাকে
যেতে হবে।
জ)
কাজটা করে ফেললে ভালো হতো।
ঝ) কাজটা করতে গেলে
হবে।
বাক্যগুলো পড়ি। বাক্যের শেষে দাঁড়ি এবং প্রশ্নচিহ্ন বসাই।
ক। তুমি কী খাবে
খ। আমি তৃতীয় শ্রেণিতে পড়ি
গ। আমি ভাত খেয়েছি
ঘ। তুমি কোন শ্রেণিতে পড়
ঙ। তুমি কখন স্কুলে যাও
চ। বুড়ি দেখতে কেমন ছিল
ছ। আমার গায়ে কী মাংস আছে
জ। সে আজ বাড়ি যাবে
ঝ। সে ফিরবে কীভাবে
ঞ। ঢাকা বাংলাদেশের রাজধানী
ট। ভিতরে কী আছে
ঠ। আমরা আমাদের দেশকে ভালোবাসি
ড। কুকুর তিনটি কী করল