- জাতীয় পতাকা
- জাতীয় সংগীত
- সূচিপত্র
- পাঠ ১ - এই দেশ এই মানুষ
- পাঠ ২ - সংকল্প
- পাঠ ৩ - সুন্দরবনের প্রাণি
- পাঠ ৪ - হাতি আর শিয়ালের গল্প
- পাঠ ৫ - ফুটবল খেলোয়াড়
- পাঠ ৬ - বীরের রক্তে স্বাধীন এ দেশ
- পাঠ ৭ - ফেব্রুয়ারির গান
- পাঠ ৮ - শখের মৃৎশিল্প
- পাঠ ৯ - শব্দদূষণ
- পাঠ ১০ - স্মরণীয় যাঁরা চিরদিন
- পাঠ ১১ - স্বদেশ
- পাঠ ১২ - কাঞ্চনমালা আর কাঁকনমালা
- পাঠ ১৩ - অবাক জলপান
- পাঠ ১৪ - ঘাসফুল
- পাঠ ১৫ - মাটির নিচে যে শহর
- পাঠ ১৬ - শিক্ষাগুরুর মর্যাদা
- পাঠ ১৭ - ভাবুক ছেলেটি
- পাঠ ১৮ - দুই তীরে
- পাঠ ১৯ - বিদায় হজ
- পাঠ ২০ - দেখে এলাম নায়াগ্রা
- পাঠ ২১ - রৌদ্র লেখে জল
- পাঠ ২২ - মওলানা আবদুল হামিদ খান ভাসানী
- পাঠ ২৩ - শহীদ তিতুমীর
- পাঠ ২৪ - অপেক্ষা
- Home
- Elements
আমার বাংলা বই
এসো নিজে করি
- ঘরের ভিতরের শব্দ খালি জায়গায় বসিয়ে বাক্য তৈরি করি
- ঠিক উত্তরটিতে টিক চিহ্ন দিই
- শূন্যস্থান পূরণ করি
- ডান দিক থেকে শব্দ নিয়ে খালি জায়গায় বসাই
- ডান বাম মিল করি
- কর্ম-অনুশীলন
ঘরের ভিতরের শব্দগুলো খালি জায়গায় বসিয়ে বাক্য তৈরি করি।
ক) এদেশে আগে এখনকার মতো টাকাপয়সা ছিল না। লোকে কেনা-বেচা করত
দিয়ে।
খ) মেলা থেকে বোনের জন্য
একটা জামা কিনে আনব।
গ) জয়নুল আবেদিন ছিলেন একজন বড় মাপের চিত্র
।
ঘ) বাংলাদেশের গাছে গাছে শোনা যায়
কলকাকলি।
ঙ) মুক্তিযোদ্ধাদের
প্রেম ছিল প্রবল।
চ) শিক্ষকদের সঙ্গে আমাদের সম্পর্ক
হওয়া উচিৎ।
ছ) সকালবেলা পূর্ব আকাশে সোনালি
দেখা যায়।
ঠিক উত্তরটিতে টিক (✓) চিহ্ন দিই।
ক। নদীর তীরে সারি সারি কী রাখা ছিল?
জেলেদের জাল
গাছের গুঁড়ি
খড়ের গাদা
নৌকা
খ। ছেলেটির সারাদিন কীভাবে কাটে ?
খেলাধুলা করে
মাঠের মানুষ আর হাটের মানুষ দেখে
পড়াশোনা করে
বন্ধুদের সঙ্গে গল্পগুজব করে
গ। ‘স্বদেশ’ কবিতায় ছেলেটি কীভাবে তার ছবি আঁকে?
রং-তুলি দিয়ে
পেনসিল দিয়ে
নিজের মনের মধ্যে
মা বাবার সহযোগিতা নিয়ে
ঘ। ‘স্বদেশ’ কবিতায় কবি বাংলাদেশের কোন ছবিটি তুলে ধরেছেন?
বাংলাদেশের শহরের মানুষের ছবি
নদীর পাড়ের জেলেদের ছবি
বাংলাদেশের পাহাড়ি মানুষের ছবি
বাংলাদেশের প্রকৃতি ও মানুষের জীবনযাত্রার ছবি
ঙ। ‘এই ছেলেটির মুখ সারাদেশের সব ছেলেদের মুখেতে টুকটুক’- কথাটি কী অর্থে বোঝানো হয়েছে?
ছেলেটির মুখের রং
ছেলেটির মুখের গড়ন
ছেলেটির মুখের প্রতিচ্ছবি
ছেলেটির মুখের কথা
শূন্যস্থান পূরণ করি।
‘এই যে ছবি
মতো দেশ,
দেশের মানুষ।
নানা রকম বেশ,
বাড়ি বাগান
সব মিলে এক
নেই
নেই
তবুও
আঁকতে পারি সবই।’
ডান দিক থেকে কবিতায় ব্যবহৃত ঠিক কথাটি নিয়ে খালি জায়গায় বসাই।
ক। একলা বসে আপন মনে বসে
।
খ। এমনি পাওয়া এই ছবিটি
নয় কেনা।
গ। এক পাশে তার জারুল গাছে দুটি
।
ঘ। মাঠের মানুষ যায় মাঠে আর
হাটে।
ঙ। এই যে ছবি এমন আঁকা
দেশ।
চ। বাড়ি বাগান পাখপাখালি সব মিলে
।
পুকুর পাড়ে
গাছের তলে
নদীর ধারে
টাকায়
কড়িতে
সোনায়
হলুদ পাখি
জারুল ফুল
শালিক পাখি
মাঠের মানুষ
হাটের মানুষ
গ্রামের মানুষ
ছবির মতো
নদীর মতো
ফুলের মতো
এক বাগান
এক নদী
এক ছবি
ডান পাশের সাথে বাম পাশের মিল করি
চন্দ্র-সূর্যের আকর্ষণে সমুদ্র ও নদীর পানির স্ফীতি
পাখপাখালি
দক্ষিণ দিক থেকে প্রবাহিত
শিল্পী
নানা ধরনের পাখি
জোয়ার
যিনি কোন শিল্পকলার চর্চা করেন
দখিনা
কর্ম-অনুশীলন।
নিচের নির্দেশনা অনুযায়ী আমাদের দেশ সম্পর্কে একটি রচনা লিখি/আমাদের দেশের নাম, দেশের সীমারেখা ও আয়তন, রাজধানী, বিভাগীয় শহর, প্রধান প্রধান নদনদী, জনসংখ্যা ও ভাষা, জাতীয় প্রতীকসমূহ (ফুল, ফল, মাছ, পশু, পাখি), প্রকৃতি ও পরিবেশ।








