- জাতীয় পতাকা
- জাতীয় সংগীত
- সূচিপত্র
- পাঠ ১ - এই দেশ এই মানুষ
- পাঠ ২ - সংকল্প
- পাঠ ৩ - সুন্দরবনের প্রাণি
- পাঠ ৪ - হাতি আর শিয়ালের গল্প
- পাঠ ৫ - ফুটবল খেলোয়াড়
- পাঠ ৬ - বীরের রক্তে স্বাধীন এ দেশ
- পাঠ ৭ - ফেব্রুয়ারির গান
- পাঠ ৮ - শখের মৃৎশিল্প
- পাঠ ৯ - শব্দদূষণ
- পাঠ ১০ - স্মরণীয় যাঁরা চিরদিন
- পাঠ ১১ - স্বদেশ
- পাঠ ১২ - কাঞ্চনমালা আর কাঁকনমালা
- পাঠ ১৩ - অবাক জলপান
- পাঠ ১৪ - ঘাসফুল
- পাঠ ১৫ - মাটির নিচে যে শহর
- পাঠ ১৬ - শিক্ষাগুরুর মর্যাদা
- পাঠ ১৭ - ভাবুক ছেলেটি
- পাঠ ১৮ - দুই তীরে
- পাঠ ১৯ - বিদায় হজ
- পাঠ ২০ - দেখে এলাম নায়াগ্রা
- পাঠ ২১ - রৌদ্র লেখে জল
- পাঠ ২২ - মওলানা আবদুল হামিদ খান ভাসানী
- পাঠ ২৩ - শহীদ তিতুমীর
- পাঠ ২৪ - অপেক্ষা
- Home
- Elements
আমার বাংলা বই
এসো নিজে করি
- ঘরের ভিতরের শব্দ খালি জায়গায় বসিয়ে বাক্য তৈরি করি
- উপযুক্ত শব্দটি দিয়ে শূন্যস্থান পূরণ করি
- কর্ম-অনুশীলন
ঘরের ভিতরের শব্দগুলো খালি জায়গায় বসিয়ে বাক্য তৈরি করি।
ক) এলাকাটি এত
যে গা ছমছম করে।
খ) নদীর ধারে
দল বেঁধে উড়ে বেড়ায়।
গ) গ্রামের ছোট ছোট নদীগুলো দিয়ে মানুষ
করে নদী পারাপার হয়।
ঘ) নদীর দু
প্রতিবছর মেলা বসে।
ঙ) নদীর তীরে বটগাছটি বর্ষাকালে মানুষ
হিসাবে ব্যবহার করে।
চ) নদীর ধারে গজিয়ে ওঠা
বাতাসে দুলতে থাকে।
নিচে কয়েকটি শব্দ ও শব্দার্থ দেওয়া হলো। উপযুক্ত শব্দটি দিয়ে বাক্যগুলোর শূন্যস্থান পূরণ করিঃ
শব্দ |
শব্দার্থ |
| মাঝি | নৌকা চালক, কর্ণধার |
| জড়ো | একত্র, সমাবেশ |
| অবাক | নির্বাক, বাক্যহীন |
| পাল | চাঁদোয়া, হাওয়ার ধাক্কায় নৌকা চালানোর কাপড় বিশেষ |
| মস্ত | প্রকান্ড, বৃহৎ |
ক) বাংলাদেশের অনেক নদীতে
তোলা নৌকা দেখা যায়।
খ) পদ্মা নদীর তীর স্রোত দেখে আমি
হয়ে গিয়েছিলাম ।
গ) রাস্তার মোড়ে দেখলাম অনেক মানুষ
হয়ে সাপের খেলা দেখছে।
ঘ) আমাদের পৃথিবীটা
বড়।
ঙ) নৌকার
ভাটিয়ালি গান গেয়ে আমাদের মুগ্ধ করেছিল।
কর্ম-অনুশীলন।
শূন্যস্থানে কথা বসিয়ে একটি কবিতা বা ছড়া লেখার চেষ্টা করি।
........................................................................ মাস,
........................................................................ বাঁশ।
........................................................................ চর,
........................................................................ ঘর।
........................................................................ মন,
........................................................................ বন।








