- জাতীয় পতাকা
- জাতীয় সংগীত
- সূচিপত্র
- পাঠ ১ - এই দেশ এই মানুষ
- পাঠ ২ - সংকল্প
- পাঠ ৩ - সুন্দরবনের প্রাণি
- পাঠ ৪ - হাতি আর শিয়ালের গল্প
- পাঠ ৫ - ফুটবল খেলোয়াড়
- পাঠ ৬ - বীরের রক্তে স্বাধীন এ দেশ
- পাঠ ৭ - ফেব্রুয়ারির গান
- পাঠ ৮ - শখের মৃৎশিল্প
- পাঠ ৯ - শব্দদূষণ
- পাঠ ১০ - স্মরণীয় যাঁরা চিরদিন
- পাঠ ১১ - স্বদেশ
- পাঠ ১২ - কাঞ্চনমালা আর কাঁকনমালা
- পাঠ ১৩ - অবাক জলপান
- পাঠ ১৪ - ঘাসফুল
- পাঠ ১৫ - মাটির নিচে যে শহর
- পাঠ ১৬ - শিক্ষাগুরুর মর্যাদা
- পাঠ ১৭ - ভাবুক ছেলেটি
- পাঠ ১৮ - দুই তীরে
- পাঠ ১৯ - বিদায় হজ
- পাঠ ২০ - দেখে এলাম নায়াগ্রা
- পাঠ ২১ - রৌদ্র লেখে জল
- পাঠ ২২ - মওলানা আবদুল হামিদ খান ভাসানী
- পাঠ ২৩ - শহীদ তিতুমীর
- পাঠ ২৪ - অপেক্ষা
- Home
- Elements
আমার বাংলা বই
এসো নিজে করি
- ঘরের ভিতরের শব্দ খালি জায়গায় বসিয়ে বাক্য তৈরি করি
- ঠিক উত্তরটিতে টিক চিহ্ন দিই
- কর্ম-অনুশীলন
- শূন্যস্থান পূরণ
ঘরের ভিতরের শব্দগুলো খালি জায়গায় বসিয়ে বাক্য তৈরি করি।
ক) বাংলার সৌন্দর্য দেখে আমি
।
খ) গ্রীষ্মকালে ফলের
দেখা যায়।
গ) সাত
তের নদী পার হওয়া চাট্টিখানি ব্যাপার না।
ঘ)
ভেসে চলেছে পাল তোলা নৌকা।
ঙ) রংধনুর
রং এ আকাশ রঙিন হয়েছে।
চ) সকল মানুষের কণ্ঠে একই
।
ঠিক উত্তরটিতে টিক (✓) চিহ্ন দিই।
ক। মনের কথা কীভাবে বলব?
মায়ের ভাষায়
বাবার ভাষায়
দাদার ভাষায়
মামার ভাষায়
খ। পাখির গানে সবার প্রাণ কেমন হয়?
বিরক্ত
খুশি
রাগ
মুগ্ধ
গ। নদীর অপর নাম কী?
স্রোতস্বিনী
পুকুর
সমুদ্র
খাল
ঘ। ফুলের সাথে কে কথা বলে?
প্রজাপতি
হরিণ
মানুষ
পাখি
ঙ। ফেব্রুয়ারির গান কাদের রক্তে লেখা?
ভাইয়ের
মামার
বাবার
মানুষের
কর্ম-অনুশীলন।
একুশে ফেব্রুয়ারি সম্বন্ধে একটি অনুচ্ছেদ রচনা করি।
শূন্যস্থান পূরণ
শব্দ |
শব্দার্থ |
| শহিদ | আত্মত্যাগ |
| সবার | সকলের, প্রত্যেকের |
| মমত্ববোধ | স্নেহবোধ |
| মাতৃভাষা | মায়ের ভাষা |
| অনুভূতি | অনুভব, উপলব্ধি শব্দ |
ক) পাকিস্তানিরা
কথা কেড়ে নিতে চেয়েছিল।
খ) একুশে ফেব্রুয়ারিতে সোনার ছেলেরা
হয়েছেন।
গ) সন্তানের প্রতি মায়ের
আছে।
ঘ) ভাষার মাধ্যমে আমরা
প্রকাশ করি।
ঙ) বাংলা আমাদের
।








