- জাতীয় পতাকা
- জাতীয় সংগীত
- সূচিপত্র
- পাঠ ১ - এই দেশ এই মানুষ
- পাঠ ২ - সংকল্প
- পাঠ ৩ - সুন্দরবনের প্রাণি
- পাঠ ৪ - হাতি আর শিয়ালের গল্প
- পাঠ ৫ - ফুটবল খেলোয়াড়
- পাঠ ৬ - বীরের রক্তে স্বাধীন এ দেশ
- পাঠ ৭ - ফেব্রুয়ারির গান
- পাঠ ৮ - শখের মৃৎশিল্প
- পাঠ ৯ - শব্দদূষণ
- পাঠ ১০ - স্মরণীয় যাঁরা চিরদিন
- পাঠ ১১ - স্বদেশ
- পাঠ ১২ - কাঞ্চনমালা আর কাঁকনমালা
- পাঠ ১৩ - অবাক জলপান
- পাঠ ১৪ - ঘাসফুল
- পাঠ ১৫ - মাটির নিচে যে শহর
- পাঠ ১৬ - শিক্ষাগুরুর মর্যাদা
- পাঠ ১৭ - ভাবুক ছেলেটি
- পাঠ ১৮ - দুই তীরে
- পাঠ ১৯ - বিদায় হজ
- পাঠ ২০ - দেখে এলাম নায়াগ্রা
- পাঠ ২১ - রৌদ্র লেখে জল
- পাঠ ২২ - মওলানা আবদুল হামিদ খান ভাসানী
- পাঠ ২৩ - শহীদ তিতুমীর
- পাঠ ২৪ - অপেক্ষা
- Home
- Elements
আমার বাংলা বই
এসো নিজে করি
ঘরের ভিতরের শব্দগুলো খালি জায়গায় বসিয়ে বাক্য তৈরি করি।
রূপকথার
ধরার
ফোটে
দোলায়
কিরণ
তারারা
স্নেহ-কণা
ক) ছোট ছোট ফুল হাওয়াতে
মাথা।
খ) সকালে সূর্যের
ততটা তীব্র হয় না।
গ)
বুকের স্নেহ-কণাগুলি ঘাস হয়ে ফুটে ওঠে।
ঘ) আঁধার আকাশে
মিটিমিটি করে চায়।
ঙ) ফুল গাছে ফুল
।
চ)
বই পড়তে অনেক ভালো লাগে।
ছ) মা
দিয়ে আমাদের ভরে রাখেন।
ডান পাশের সাথে বাম পাশের মিল করি
নরম
অশান্ত
সাদা
অবহেলা
শান্ত
সদয়
স্নেহ
শক্ত
নিষ্ঠুর
কালো
কর্ম-অনুশীলন।
ক. আমার প্রিয় ফুল সম্পর্কে একটি রচনা লিখি।
| ফুলের নাম | : |
| ফুলের বিভিন্ন অংশের বর্ণনা | : |
| কোথায় হয় | : |
| ব্যবহার | : |
| কেন প্রিয় ফুল | : .............................................................................................. |
| ................................................................................................ | |
| ................................................................................................ | |
| ................................................................................................ |
খ. পাঠ্যবইয়ের বাইরের কোনো কবিতা বা ছড়া পড়ে তা শ্রেণিতে আবৃত্তি করি।








