- জাতীয় পতাকা
- জাতীয় সংগীত
- সূচিপত্র
- পাঠ ১ - বাংলাদেশের প্রকৃতি
- পাঠ ২ - পালকির গান
- পাঠ ৩ - বড় রাজা ছোট রাজা
- পাঠ ৪ - বাংলার খোকা
- পাঠ ৫ - মুক্তির ছড়া
- পাঠ ৬ - আজকে আমার ছুটি চাই
- পাঠ ৭ - বীরশ্রেষ্ঠর বীরগাথা
- পাঠ ৮ - মহীয়সী রোকেয়া
- পাঠ ৯ - নেমন্তন্ন
- পাঠ ১০ - মোবাইল ফোন
- পাঠ ১১ - আবোল-তাবোল
- পাঠ ১২ - পুষ্টিকর খাবার
- পাঠ ১৩ - মোদের বাংলা ভাষা
- পাঠ ১৪ - বাওয়ালিদের গল্প
- পাঠ ১৫ - পাখির জগৎ
- পাঠ ১৬ - কাজলা দিদি
- পাঠ ১৭ - বাবুর্চি আবদূর রহমান
- পাঠ ১৮ - মা
- পাঠ ১৯ - ঘুরে আসি সোনারগাঁও
- পাঠ ২০ - বীরপুরুষ
- পাঠ ২১ - ময়নামতির শালবন বিহার
- পাঠ ২২ - লিপির গল্প
- পাঠ ২৩ - খলিফা হযরত উমর (রা)
- Home
- Elements
আবোল-তাবোল
পড়ি ও লিখি
ছড়াটিতে যা বলা হয়েছে তা বর্ণনা করি। উদাহরণটি দেখি।
আমরা কথা বলি মনের ভাব বোঝানোর উদ্দেশ্যে। কিন্তু এই ছড়াটিতে একটি লোক মনের আনন্দে বকবক করেই চলেছে, ইচ্ছে হলে গানও গাইছে। যার মূলত কোন অর্থ নেই। ঘুম আসার আগ মুহুর্ত পর্যন্ত সে এমনটাই করে গেল। আসলে এটি একটি মজার ছড়া যা জোরে জোরে পড়লেই শুনতে মজা লাগে।
ছড়াটি মুখস্থ করি ও বলি।
বই না দেখে ছড়াটি ঠিকমতো লিখি।
নিচের বাক্যগুলোর ক্রিয়াপদের চলিতরূপ লিখি।
ক) গানের পালা সাঙ্গ হইল।
খ) কথা ছুটিলে কেউ থামাইতে পারিবে না।
গ) চোখে ঘুম ঘনাইয়া আসিল।
ঘ) মনের খেয়ালে বলিতে থাকা কথাই আবোল-তাবোল কথা।
ঙ) লোকটি মনের আনন্দে বকবক করিতেছে।
নিচের শব্দগুলোর কোনটি কোন পদ তা লিখি।
গান - উত্তর দেখি
তবলা - উত্তর দেখি
কাটে - উত্তর দেখি
কে - উত্তর দেখি
ছুটল - উত্তর দেখি








