২য় শ্রেণির পুনরালোচনা (অধ্যায় ৫.১)

story telling এসো নিজে করি

.

১. ২১ ÷ ৭ = ? দ্বারা সমাধান করা যায় এমন একটি সমস্যা তৈরি কর।


২. নিচের ভাগগুলো সমাধান করি। সমাধানে কোন সংখ্যার গুণের নামতা ব্যবহার করা হয়েছে, উল্লেখ কর। (খালি ঘরে সঠিক সংখ্যাটি লিখি)


উদাহরণ :  ৪২ ÷ ৬  = ৭ ;  ৬ এর গুণের নামতা


(১)

১৪ ÷ ২  =

;

এর গুণের নামতা


(২)

৪০ ÷ ৫  =

;

এর গুণের নামতা


(৩)

৪২ ÷ ৭  =

;

এর গুণের নামতা


(৪)

১৮ ÷ ৩  =

;

এর গুণের নামতা


(৫)

৩৬ ÷ ৬  =

;

এর গুণের নামতা


(৬)

৬৩ ÷ ৯  =

;

এর গুণের নামতা


৩. থালার বিস্কুটগুলো তিন উপায়ে ভাগ করা যায়।


(১) যদি থালায় ছয়টি বিস্কুট থাকে, তবে প্রত্যেকে কয়টি করে পাবে ?

(

)

÷ ৩  =

(

)


(২) যদি থালায় তিনটি বিস্কুট থাকে, তবে প্রত্যেকে কয়টি করে পাবে ?

(

)

÷ ৩  =

(

)


(৩) যদি থালায় ০ টি বিস্কুট থাকে, তবে প্রত্যেকে কয়টি করে পাবে ?

÷ ৩  = ০


৪. ভাগ করি (খালি ঘরে ভাগফল লিখি)


(১)

÷ ২  =


(২)

১৮ ÷ ১  =

১৮

(৩)

÷ ৯  =