- জাতীয় পতাকা
- জাতীয় সংগীত
- সূচিপত্র
- পাঠ ১ - বাংলাদেশের প্রকৃতি
- পাঠ ২ - পালকির গান
- পাঠ ৩ - বড় রাজা ছোট রাজা
- পাঠ ৪ - বাংলার খোকা
- পাঠ ৫ - মুক্তির ছড়া
- পাঠ ৬ - আজকে আমার ছুটি চাই
- পাঠ ৭ - বীরশ্রেষ্ঠর বীরগাথা
- পাঠ ৮ - মহীয়সী রোকেয়া
- পাঠ ৯ - নেমন্তন্ন
- পাঠ ১০ - মোবাইল ফোন
- পাঠ ১১ - আবোল-তাবোল
- পাঠ ১২ - পুষ্টিকর খাবার
- পাঠ ১৩ - মোদের বাংলা ভাষা
- পাঠ ১৪ - বাওয়ালিদের গল্প
- পাঠ ১৫ - পাখির জগৎ
- পাঠ ১৬ - কাজলা দিদি
- পাঠ ১৭ - বাবুর্চি আবদূর রহমান
- পাঠ ১৮ - মা
- পাঠ ১৯ - ঘুরে আসি সোনারগাঁও
- পাঠ ২০ - বীরপুরুষ
- পাঠ ২১ - ময়নামতির শালবন বিহার
- পাঠ ২২ - লিপির গল্প
- পাঠ ২৩ - খলিফা হযরত উমর (রা)
- Home
- Elements
বাংলার খোকা
এসো নিজে করি
ঘরের ভেতরের শব্দগুলো খালি জায়গায় বসিয়ে বাক্য তৈরী করি।
আবদার
নিবিড়
করুণ
উদারতা
হতাশ
জেলা
মুগ্ধ
দরদ
ক) বন্ধুর সাথে সম্পর্ক
হওয়াই ভালো।
খ) ছেলের
শুনে মা হতবাক হয়ে গেলেন।
গ)
মানুষকে মহান করে।
ঘ) নাটকটি দেখে আমি
হয়েছি।
ঙ) ছোট বোনটির জন্য ভাইয়ের অনেক
।
চ) বাস দুর্ঘটনার
দৃশ্য দেখে চোখে জল এসেছে।
ছ) সামান্য কারণেই
হওয়া ঠিক নয়।
জ) আমাদের
সব দিক থেকে সমৃদ্ধ।
আগের পাঠে আমরা বিশেষ্য ও বিশেষণ পদ শিখেছি। এবার নিচের শব্দগুলো থেকে বিশেষ্য ও বিশেষণ পদ চিহ্নিত করি এবং খাতায় লিখি।
ঘর
সোনালি
স্কুল
ছাতা
বড়
চাদর
বাঁশি
গাছ
হতাশ
উদার
মুগ্ধ
চৌকাঠ
করুণ
|
বিশেষ্য পদ |
বিশেষণ পদ |
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
কর্ম-অনুশীলন
খোকা গরিব-দুঃখী মানুষের মুখে হাসি ফোটাবার জন্য এগিয়ে এসেছিলেন, আমরা নিজেরা গরিব মানুষের জন্য কে কী করতে পারি তা লিখি।








