- জাতীয় পতাকা
- জাতীয় সংগীত
- সূচিপত্র
- পাঠ ১ - এই দেশ এই মানুষ
- পাঠ ২ - সংকল্প
- পাঠ ৩ - সুন্দরবনের প্রাণি
- পাঠ ৪ - হাতি আর শিয়ালের গল্প
- পাঠ ৫ - ফুটবল খেলোয়াড়
- পাঠ ৬ - বীরের রক্তে স্বাধীন এ দেশ
- পাঠ ৭ - ফেব্রুয়ারির গান
- পাঠ ৮ - শখের মৃৎশিল্প
- পাঠ ৯ - শব্দদূষণ
- পাঠ ১০ - স্মরণীয় যাঁরা চিরদিন
- পাঠ ১১ - স্বদেশ
- পাঠ ১২ - কাঞ্চনমালা আর কাঁকনমালা
- পাঠ ১৩ - অবাক জলপান
- পাঠ ১৪ - ঘাসফুল
- পাঠ ১৫ - মাটির নিচে যে শহর
- পাঠ ১৬ - শিক্ষাগুরুর মর্যাদা
- পাঠ ১৭ - ভাবুক ছেলেটি
- পাঠ ১৮ - দুই তীরে
- পাঠ ১৯ - বিদায় হজ
- পাঠ ২০ - দেখে এলাম নায়াগ্রা
- পাঠ ২১ - রৌদ্র লেখে জল
- পাঠ ২২ - মওলানা আবদুল হামিদ খান ভাসানী
- পাঠ ২৩ - শহীদ তিতুমীর
- পাঠ ২৪ - অপেক্ষা
- Home
- Elements
আমার বাংলা বই
এসো নিজে করি
ঘরের ভিতরের শব্দগুলো খালি জায়গায় বসিয়ে বাক্য তৈরি করি।
বজ্র
পটি
মালিশের
ক্ষত
মহাকলরব
জনপ্রিয়
নৈপুণ্য
উল্লেখযোগ্য
ক) ইমদাদ হকের শরীরে অনেক আঘাতের
রয়েছে।
খ) সন্ধ্যাবেলায় পায়ে হাতে
বাঁধে সে।
গ) খেলায় জিতে দর্শকেরা
করে ফিরে যাচ্ছে।
ঘ) টেবিলের ওপর
শিশিগুলো রাখা আছে।
ঙ)
পড়ার শব্দে শিশুটির ঘুম ভেঙ্গে গেল।
চ) পদ্মা, মেঘনা, যমুনা, ব্রহ্মপুত্র ইত্যাদি বাংলাদশের
নদী।
ছ) খাবারগুলো গরিব মানুষদের জন্য
করা হয়েছে।
জ) ফাহমিদের খেলার
দেখে সবাই মুগ্ধ।
কর্ম-অনুশীলন।
ক. আমার প্রিয় খেলা নিয়ে একটি রচনা লিখি।
খ. ফুটবল খেলা দেখতে যাওয়ার সাময়িক ছুটি চেয়ে প্রধান শিক্ষকের নিকট একটা আবেদনপত্র লিখি।
গ. নিচের ফরমটি খাতায়/কাগজে লিখে পূরণ করি।








